বৃহস্পতিবার   ১৩ জুন ২০২৪ , ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:০০, ৬ জুন ২০২৪

আপডেট: ২০:০৩, ৬ জুন ২০২৪

প্রস্তাবিত বাজেটটি ‘বাংলাদেশবিরোধী’, জনগণের জন্য কিছু নেই: ফখরুল

প্রস্তাবিত বাজেটটি ‘বাংলাদেশবিরোধী’, জনগণের জন্য কিছু নেই: ফখরুল

২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে ‘বাংলাদেশবিরোধী’ বাজেট বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, এ বাজেটে জনগণের জন্য কিছু নেই। আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ায় সাধারণ মানুষের ওপর চাপ বাড়বে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট পেশ হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

বিএনপি মহাসচিব আরও বলেন, বাজেটের সঙ্গে আবারও সবকিছুর দাম বাড়বে। মানুষ আর পারছে না। নতুন করে কর্মসংস্থানের সুযোগও নেই। এ সময় মেগাপ্রজেক্টের নামে মেগা দুর্নীতির জন্য সরকার এ বাজেট দিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার বিকাল তিনটায় বাজেট পেশ করা শুরু করেন তিনি। এর আগে দুপুরে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রথমবারের মতো এ বাজেট দিয়েছেন। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে তিনি এই বাজেট উত্থাপন করেছেন।

প্রস্তাবিত বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা থাকবে। ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়