বুধবার   ১২ জুন ২০২৪ , ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৪, ৫ জুন ২০২৪

আপডেট: ১৬:১২, ৫ জুন ২০২৪

এইচএসসি পরীক্ষার সময় দেড় মাস কোচিং সেন্টার বন্ধ

এইচএসসি পরীক্ষার সময় দেড় মাস কোচিং সেন্টার বন্ধ

এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আগামী ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বুধবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

তিনি বলেন, “আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

আগামী ৩০ জুন রোববার থেকে সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। ২০২৪ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হবে এবার।

পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনে শিক্ষা বোর্ডগুলোর পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষণিক তথ্য আদান-প্রদান করবে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, “প্রতিবছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহে এ পরীক্ষা শুরু হলেও বৈশ্বিক অতিমারী কোভিড-১৯ জনিত কারণে বিগত তিন বছর যথাসময়ে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আমরা এই সময়সূচি-বিপর্যয় ক্রমান্বয়ে কাটিয়ে উঠছি।”

নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী এবার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেবে। তাদের মধ্যে ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন ছাত্র এবং ৭ লাখ ৫০৯ জন ছাত্রী।

২০২৩ সালের তুলনায় ২০২৪ সালে পরীক্ষার্থী বেড়েছে ৯১ হাজার ৪৪৮ জন। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ২৯৪টি; কেন্দ্র বেড়েছে ৬৭টি।
 

সর্বশেষ

জনপ্রিয়