বৃহস্পতিবার   ১৩ জুন ২০২৪ , ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

আন্তর্জাতিক ডেস্ক :

প্রকাশিত: ১৭:১৮, ১১ জুন ২০২৪

অ্যাপলের এআই ঘোষণায় খেপে গেছেন ইলন মাস্ক

অ্যাপলের এআই ঘোষণায় খেপে গেছেন ইলন মাস্ক

অ্যাপলের আয়োজনে ঘোষণা এল অ্যাপল সিরিসহ সব অ্যাপে প্রবেশাধিকার দিয়ে এআই জুড়ে দেবে আইফোনে। আর এর পরপরই আক্রমণাত্মক টুইটের বাণ ছুড়তে শুরু করেছেন টেসলা বস ইলন মাস্ক।

অ্যাপলের ঘোষণার পরপরই এক ঘণ্টা ছয় মিনিটের মধ্যে সাতটি টুইট করেছেন মাস্ক যার লক্ষ্য ছিল অ্যাপল এবং ওপেনএআই।

সিরিজের প্রথম টুইটে মাস্ক লেখেন, “এবং ভিজিটরদের তাদের আইফোন ঢোকার মুখেই জমা দিতে হবে। সেগুলো রাখা হবে ফ্যারাডে কেইজে।” 

ফ্যারাডে কেইজ হচ্ছে এমন একটি খাঁচা যার ভেতরে কোনো বিদ্যুচ্চৌম্বকীয় ক্ষেত্র কাজ করে না।

ইলন মাস্ক যে কোম্পনিগুলোর প্রধান, তার মধ্যে রয়েছে সামাজিক মাধ্যম এক্স, বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা টেসলা, রকেট কোম্পানি স্পেসএক্স, মস্তিষ্ক নার্ভাস সিস্টেম নিয়ে কাজ করা কোম্পানি নিউরালিঙ্ক ও খনন কাজে পারদর্শী দ্য বোরিং কোম্পানি। মাস্ক নির্দিষ্ট করে বলেননি এই ফ্যারাডে কেইজ কোথায় কোন দরজায় বসাবেন তিনি।

এর পরের টুইটেই কারণ ব্যাখ্যা করে মাস্ক বলেন, “অ্যাপল যদি ওপেনএআইকে তাদের অপারেটিং সিস্টেম লেভেলে যুক্ত করে তাহলে আমার বিভিন্ন কোম্পানিতে অ্যাপল ডিভাইস নিষিদ্ধ করা হবে। এমন নিরাপত্তা লঙ্ঘন মেনে নেওয়া যায় না।”

এর আগে দীর্ঘ প্রতীক্ষার পর সোমবার ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত অ্যাপলের বার্ষিক নির্মাতা সম্মেলন ‘ডব্লিউডব্লিউডিসি’র আয়োজনে নিজেদের বিভিন্ন ডিভাইসে এআই নিয়ে আসার ঘোষণা দেয় টেক জায়ান্টটি।

‘ডব্লিউডব্লিউডিসি’র আয়োজনে আত্মপ্রকাশ ঘটেছে ‘অ্যাপল ইন্টেলিজেন্স’-এর, যাকে কোম্পানি ডাকছে ব্যবহারকারীর ব্যক্তিগত বুদ্ধিমত্তা ব্যবস্থা বলছে। এটি অ্যাপলের বিভিন্ন ফিচারের একটি সংকলন বা সম্ভার, সেখানে টেক্সট ও ছবি তৈরি করা থেকে শুরু করে উন্নতমানের ভয়েস অ্যাসিসট্যান্ট সিরি অন্তর্ভুক্ত রয়েছে।

এরইমধ্যে জনপ্রিয় হয়ে ওঠা এআই চ্যাটবট চ্যাটজিপিটির সঙ্গে সমন্বয় করে অ্যাপল ডিভাইসে যুক্ত করার কথা বলেছে অ্যাপল।

সোমবার অ্যাপলের ওই ঘোষণার পরপরই মঙ্গলবার প্রথম প্রহরে মাস্ক আরও লেখেন, “অবিশ্বাস্য যে অ্যাপল তাদের নিজস্ব এআই তৈরি করার মতো যথেষ্ট স্মার্ট নয়। আর ওপেনএআই যে আপনার সুরক্ষা এবং প্রাইভেসি রক্ষা করবে তা নিশ্চিত করা একেবারেই অসম্ভব!”

একই টুইটে তিনি লেখেন, “যখন তারা আপনার ডেটা ওপেনএআইকে দেবে তখন সেটি নিয়ে কী হবে অ্যাপলের কোনও ধারণাই নেই। তারা স্রেফ আপনাকে বিক্রি করে নদীতে ফেলে দেবে।” 

আগে থেকেই চ্যাটজিপিটির নির্মাতা ওপেনএআইয়ের সঙ্গে ইলন মাস্কের দীর্ঘ শত্রুতা। যে ওপেনএআইয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন মাস্ক, সেই কোম্পানির সঙ্গে তার সম্পর্ক এখন রীতিমতো সাপে-নেউলে ধাঁচের।

প্রতিষ্ঠার কিছুদিন পরই কোম্পানিটি থেকে সরে আসেন মাস্ক এবং ওপেনএআই নিজেদের প্রতিষ্ঠার বিভিন্ন নীতি অনুসরণ করতে ব্যর্থ হয়েছে বলেও অভিযোগ তোলেন তিনি।

অ্যাপল নিজেদের নতুন এআই সিস্টেমের মাধ্যমে ‘সিরি’কে আরও উন্নত করবে, যেটির প্রবেশাধিকার থাকবে ব্যবহারকারীর যে কোনো অ্যাপে এবং এটি তথ্যের খনি হয়ে উঠবে বলে প্রতিবেদন লিখেছে ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজ।

জেনারেটিভ এআই নিয়ে নিজেদের প্রচেষ্টার বাইরেও চ্যাটজিপিটি’র নির্মাতা কোম্পানি ওপেনএআইয়ের সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে অ্যাপল।

ঘোষণায় অ্যাপল বলেছে, নতুন এআই সিস্টেমটি ব্যবহারকারীর প্রাইভেসির বিষয়টি মাথায় রেখে সেভাবেই যুক্ত করা হবে এবং ডিভাইসের বেশিরভাগ প্রক্রিয়া সিস্টেমটি নিজেই চালাবে।

‘প্রাইভেট ক্লাউড কম্পিউট’ নামের এক নতুন পদ্ধতির মাধ্যমে বাইরের যে কোনো কম্পিউটিং করা হবে, যা ব্যবহারকারীদের ডেটা সুরক্ষিত রাখবে বলে দাবি অ্যাপলের। এমনকি ওপেনএআইয়ের সঙ্গে যে কোনও কিছু শেয়ার করার আগে ব্যবহারকারীদের অনুমতি নিতে হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

মাইক্রোসফট ও গুগলের মতো বিশ্বের কয়েকটি বড় কোম্পানি তাদের নিজস্ব এআই ব্যবহার করে অ্যাপলের চেয়ে বেশ এগিয়ে গেছে। তবে, এই সপ্তাহে এআইয়ের ঘোষণা দিয়ে অ্যাপলও এআই প্রতিযোগিতার দৌড়ে নিজেকে সামিল করল।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেছেন, আগামী বছরগুলোতে কোম্পানির নিজস্ব পণ্যে এআইয়ের বিভিন্ন ফিচার ‘অবশ্যই’ থাকবে।

সর্বশেষ

জনপ্রিয়